জ্ঞান জিজ্ঞাসা

জ্ঞান জিজ্ঞাসা Blog | Created By Www.BestTheme.Net

Posted by shim» on - - 0 comments»

ফিলিপাইনের জুনরে বালাউইং এখন বিশ্বের ক্ষুদ্রতম মানব। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে তার নাম উঠেছে। এর আগে এই স্থানে ছিল নেপালের খগেন্দ্র থাপা। জুনরের উচ্চতা ৫৯ দশমিক ৯৩ সেন্টিমিটার অর্থাত্ প্রায় দু’ফুট, যা খগেন্দ্রর চেয়ে ৭ সেন্টিমিটার কম। রোববার ছিল জুনরের ১৮তম জন্মদিন। ১৮ বছর পূর্ণ হওয়ায় তার হাতে ক্ষুদ্রতম মানবের সনদ তুলে দেয় গিনেস কর্তৃপক্ষ।

জুনরে বালাউইং বলে, আমি ছোট। কিন্তু আমি একজন মানুষ। আমার সুন্দর একজন স্ত্রী প্রয়োজন। আমি আশা করি, সে আমার চেয়ে লম্বা হবে। তথ্য ডেইলি মেইল
জুনরের বাড়ি ফিলিপাইনের উপকূলীয় সিন্দাগান গ্রামে। তার ওজন মাত্র ৫ কেজি। এক লিটারের একটি কোকের বোতলের সমান উচ্চতা নিয়ে জুনরের জন্ম। তারপর শরীর কিছুটা বড় হলেও মাত্র দুই বছর বয়সেই তার বৃদ্ধি থেমে যায়।
জুনরের বাবা রেনালদো বলেন, ছেলের সুস্থতার জন্য অনেক চিকিত্সক দেখিয়েছি। কিন্তু ফল হয়নি। ছেলের এই বামন-জন্মের পেছনে অদৃষ্টের একটি শুভ ইঙ্গিত খুঁজে পান তিনি। তিনি বলেন, জুনরের জন্মের আগে খুব খারাপ সময় পার করতে হচ্ছিল তাদের। কিন্তু ছেলের জন্মের পরপরই একটি চাকরি পেয়ে যান তিনি। পরিবারের খরচ চালানোর দুর্ভাবনাও দূর হয় তখন থেকেই।
জুনরে চার ভাইবোনোর মধ্যে সবার বড়। সে ঠিকমতো হাঁটতে পারে না। বেশি সময় দাঁড়িয়ে থাকলে মেরুদণ্ডে ব্যথা অনুভব করে। তার প্রিয় খাবার মাংস। টিভিতে যুদ্ধের ছবি দেখে সে খুবই আনন্দ পায়। প্রতি বেলায় দুই আঙুল পরিমাণ ভাত খেতে পারে সে।
রোববার জুনরের জন্মদিনের অনুষ্ঠানে উপস্থিত হয়ে সিন্দাগান গ্রামের মানুষকে আনন্দে ভাসিয়ে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের গ্রেইগ গ্লেনডে ঘোষণা করেন, আজ থেকে জুনরে বালাউইংই বিশ্বের ক্ষুদ্রতম মানব।

Categories: ,

Leave a Reply