কমপ্রেসড ন্যাচারাল গ্যাস বা সিএনজি সাধারণত জ্বালানি হিসেবে ব্যবহূত প্রাকৃতিক গ্যাসের একটি রূপ। গ্যাসকে চাপের মাধ্যমে তরলে পরিণত করে তা গ্যাস-ট্যাংকে জমা করা হয়।
সিএনজি সিসা ও বেনজিনমুক্ত। এর রক্ষণাবেক্ষণ খরচ কম। এটি সিলড টেকনোলজি বলে এতে লিকেজ ও বাষ্পীভবন কম।
যদিও সিএনজির দহনের ফলে সামান্য গ্রিন হাউস গ্যাস উৎপন্ন হয়, তবু এটি অন্যান্য জ্বালানির তুলনায় পরিবেশের জন্য ভালো।
একটি গাড়ি পেট্রলে ১০০ কিলোমিটার চললে তা দুই হাজার ২০০ গ্রাম কার্বন ডাই-অক্সাইড নির্গমন করে, আর একই দূরত্বে সিএনজিচালিত গাড়ি নির্গমন করে প্রায় ১৬০০ গ্রাম কার্বন ডাই-অক্সাইড।
সাধারণ প্রাকৃতিক গ্যাসকে প্রচণ্ড চাপে (৩০০০+পিএসআই) তরলীকৃত করা হয়। গ্যাসলাইনের মাধ্যমে আসা গ্যাসে চাপ প্রয়োগ করা হয়; এতে তরলীকৃত গ্যাস ট্যাংকে জমা হয় এবং অবশিষ্ট ৮০ শতাংশ গ্যাসলাইনে ফেরত যায়।
আমাদের দেশে মূলত ডিজেলচালিত গাড়িকে বাই-ফুয়েল ভেহিকেল বা দ্বি-জ্বালানি গাড়িতে রূপান্তর করে তাতে সিএনজি ব্যবহার করা হয়।
২০০৯ সালের হিসাবমতে, সারা বিশ্বে প্রায় ১১ দশমিক ২ মিলিয়ন গাড়ি সিএনজিচালিত।
ক্যালিফোর্নিয়ার নাপা ভ্যালি ওয়াইন ট্রেন এবং পেরুর ফেরোকারিল সেন্ট্রাল অ্যানডিনো দুটি রেলওয়ে সার্ভিস, যা সিএনজিতে চলে।
ওয়েবসাইট অবলম্বনে: সামসুল আলম
সিএনজি সিসা ও বেনজিনমুক্ত। এর রক্ষণাবেক্ষণ খরচ কম। এটি সিলড টেকনোলজি বলে এতে লিকেজ ও বাষ্পীভবন কম।
যদিও সিএনজির দহনের ফলে সামান্য গ্রিন হাউস গ্যাস উৎপন্ন হয়, তবু এটি অন্যান্য জ্বালানির তুলনায় পরিবেশের জন্য ভালো।
একটি গাড়ি পেট্রলে ১০০ কিলোমিটার চললে তা দুই হাজার ২০০ গ্রাম কার্বন ডাই-অক্সাইড নির্গমন করে, আর একই দূরত্বে সিএনজিচালিত গাড়ি নির্গমন করে প্রায় ১৬০০ গ্রাম কার্বন ডাই-অক্সাইড।
সাধারণ প্রাকৃতিক গ্যাসকে প্রচণ্ড চাপে (৩০০০+পিএসআই) তরলীকৃত করা হয়। গ্যাসলাইনের মাধ্যমে আসা গ্যাসে চাপ প্রয়োগ করা হয়; এতে তরলীকৃত গ্যাস ট্যাংকে জমা হয় এবং অবশিষ্ট ৮০ শতাংশ গ্যাসলাইনে ফেরত যায়।
আমাদের দেশে মূলত ডিজেলচালিত গাড়িকে বাই-ফুয়েল ভেহিকেল বা দ্বি-জ্বালানি গাড়িতে রূপান্তর করে তাতে সিএনজি ব্যবহার করা হয়।
২০০৯ সালের হিসাবমতে, সারা বিশ্বে প্রায় ১১ দশমিক ২ মিলিয়ন গাড়ি সিএনজিচালিত।
ক্যালিফোর্নিয়ার নাপা ভ্যালি ওয়াইন ট্রেন এবং পেরুর ফেরোকারিল সেন্ট্রাল অ্যানডিনো দুটি রেলওয়ে সার্ভিস, যা সিএনজিতে চলে।
ওয়েবসাইট অবলম্বনে: সামসুল আলম